রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

জাপানি এনসেফালাইটিস আক্রান্তে শীর্ষে রাজশাহী

জাপানি এনসেফালাইটিস আক্রান্তে শীর্ষে রাজশাহী

স্বদেশ ডেস্ক:

জাপানি এনসেফালাইটিস ভাইরাস আক্রান্তে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ। বিভাগের রাজশাহী ও ন‌ওগাঁ জেলার অবস্থা আশঙ্কাজনক। গত বছর রাজশাহী জেলায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ছিল, যার অধিকাংশই শিশু।

সোমবার (৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে রাজশাহী নগরীতে আয়োজিত দিনব্যাপী এক কর্মশালায় এসব তথ্য জানান বক্তারা। কর্মশালার সার্বিক সহযোগিতায় ছিল আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও বেসরকারি সংস্থা পাথ।

কর্মশালায় জানানো হয়, মূলত কিউলেক্স মশার কামড়ে ছড়ানো জাপানি এনসেফালাইটিস ভাইরাস দেশের ৩৬ জেলায় শনাক্ত হয়েছে। সংক্রমণে এগিয়ে আছে রাজশাহী ও রংপুর বিভাগ। মে থেকে ডিসেম্বর মাসে বেশি সংক্রমণ হওয়া এ ভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত হয়েছে শিশুরা। গ্রামাঞ্চলে মশার বংশবৃদ্ধি হওয়া এলাকায় এ ভাইরাসের বেশি সংক্রমণ হয়ে থাকে।

গবেষকরা জানান, গত ১০ বছরের পরিসংখ্যানে রংপুর বিভাগে সর্বোচ্চ ৪৫ শতাংশ জাপানি এনসেফালাইটিস ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা রাজশাহী বিভাগে শনাক্তের হার ৩০ শতাংশ। সবচেয়ে কম আক্রান্ত বিভাগ বরিশাল ও সিলেট। এ দুই বিভাগে আক্রান্ত হয়েছে মাত্র এক শতাংশ রোগী। পরিসংখ্যানে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে আট ও ৯ শতাংশ রোগী আক্রান্ত পাওয়া গেছে।

এই ভাইরাসের টিকার বিষয়ে তারা জানান, ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে। সামনে বাংলাদেশেও সেই টিকা আসবে এবং প্রাথমিকভাবে রাজশাহী ও রংপুর বিভাগের চারটি জেলায় জাপানি এনসেফালাইটিস ভাইরাসের টিকা দেওয়া হবে।
উল্লেখ্য, দেশে গত পাঁচ বছরে ১২ হাজার ১৭২ জনের নমুনা পরীক্ষায় জাপানি এনসেফালাইটিস ভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে ৩৮৮ জন। আর চার বছরে কমপক্ষে ৭৯ জনের মৃত্যু হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন রাজশাহীর বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ এবং সভাপতিত্ব করেন রাজশাহীর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাবিবুল আহসান তালুকদার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877